কুমিল্লায় “শুদ্ধ উচ্চারণ, বাচনকলা ও আবৃত্তি বিকাশ অভিযাত্রা” প্রশিক্ষণ কর্মশালা

আলমগীর হোসেন।।
শুদ্ধ ভাষা চর্চা ও সুস্থ দেশীয় সংস্কৃতি চর্চাকে বেগবান করে তুলতে এবং আবৃত্তিকে ছড়িয়ে দিতে কুমিল্লায় “শুদ্ধ উচ্চারণ, বাচনকলা ও আবৃত্তি বিকাশ অভিযাত্রা” প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার ১৩ জুলােই সকালে কুমিল্লা কালেক্টরেট স্কুল এন্ড কলেজে প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধনের মধ্য দিয়ে কার্যক্রম শুরু হয়।

কর্মশালায় বলা হয়, পৃথিবীর একমাত্র জাতি বাঙালি জাতি, যাদের পরিচয় গড়ে উঠেছে ভাষার উপর নির্ভর করে। শুধু তাই নয় ভাষাগত জাতীয়তাবাদের উপর নির্ভর করে প্রতিষ্ঠিত একমাত্র দেশও এই বাংলাদেশ। মাতৃভাষার মান রাখতে রাজপথ রক্তে রঞ্জিত করা একমাত্র জাতি বাঙালি জাতি। আর আমাদের এই ভাষা আন্দোলনের অনুপ্রেরণায় আমরা অর্জন করেছি স্বাধীনতা।

৭ মার্চ ১৯৭১ সালে রেসকোর্স ময়দানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার অমোঘ বাণী ঘোষণা করেছিলেন শুদ্ধ বাংলা ভাষায়, যা আজ বিশ্ব ঐতিহ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে বিশ্বদরবারে। ২১ ফেব্রুয়ারী পেয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি। কিন্তু আমরা কি সত্যিকারভাবে আমাদের সেই ভাষা চেতনা, মুক্তিযুদ্ধের চেতনাকে প্রজন্মের কাছে তুলে ধরতে পারছি?

এই প্রশ্নের জবাব খুঁজতে গিয়ে ধ্বনি আবৃত্তি চর্চা কেন্দ্র কুমিল্লা ও ধ্বনি আবৃত্তি স্কুল কুমিল্লা’র প্রতিষ্ঠাতা বিশিষ্ট বাচিকশিল্পী মাহতাব সোহেল সাংগঠনিকভাবে সিদ্ধান্তের মাধ্যমে এই জনপদের প্রতিটি স্তরে শুদ্ধ ভাষা চর্চা ও সুস্থ দেশীয় সংস্কৃতি চর্চাকে বেগবান করে তুলতে এবং আবৃত্তিকে ছড়িয়ে দিতে “শুদ্ধ উচ্চারণ, বাচনকলা ও আবৃত্তি বিকাশ অভিযাত্রা” শিরোনামে কুমিল্লার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে দুই দিন কর্মশালা পরিচালনা করছেন ৩১ অক্টোবর ২০১৭ সাল হতে।

করোনা পরিস্থিতির কারণে কর্মসুচিটি স্থগিত থাকায়, বৃহস্পতিবার ১৩/০৭/২০২৩ তারিখ সকালে কুমিল্লা কালেক্টরেট স্কুল এন্ড কলেজে প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধনের মধ্য দিয়ে পুনরায় কর্মসুচিটির কার্যক্রম শুরু হয়।

যা আমাদের প্রজন্মকে শুদ্ধ ভাষা ও সাংস্কৃতিক চর্চায় অনুপ্রাণিত করার মাধ্যমে বিপথগামীতা হতে রক্ষা এবং আবৃত্তিকে একটি পূর্ণাঙ্গ শিল্পমাধ্যম হিসেবে প্রতিষ্ঠিত করতে জোরালো ভূমিকা রাখবে বলে অতিথি ও বিশিষ্টজনরা মনে করেন।

আয়োজনে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ক্রিড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব, আবৃত্তি জোট কুমিল্লার সভাপতি বদরুল হুদা জেনু, সম্মিলিত সাংস্কৃতিক জোট কুমিল্লা জেলা শাখার সাধারণ সম্পাদক শেখ জহির, কুমিল্লা কালেক্টরেট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ নার্গিস আক্তার।

মুখ্য প্রশিক্ষ হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন বিশিষ্ট বাচিক শিল্পী, বাংলাদেশ বেতারের সংবাদ পাঠক, উপস্থাপক, আবৃত্তিশিল্পী ও নাট্যশিল্পী মাহতাব সোহেল, সঞ্চালনা করেন বাংলাদেশ বেতারের সংবাদ পাঠক, উপস্থাপক ও আবৃত্তিশিল্পী রুমানা রুমি।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

You cannot copy content of this page